মাত্র ১২২০ টাকায় ঘুরে আসুন চন্দ্রনাথের পাহাড় , সীতাকুণ্ড ইকো পার্ক , সহস্রধারা ও সুপ্তধারা ঝরনা

মাত্র ১২২০ টাকায় ঘুরে আসুন চন্দ্রনাথের পাহাড় , সীতাকুণ্ড ইকো পার্ক , সহস্রধারা ও সুপ্তধারা ঝরনা
.
নানান ব্যাস্ততার কারনে হাতে সময় কম কিন্তু পাহাড় আর বনের গভীর নীরবতার মাঝে হারাতে ইচ্ছে করছে, তবে সীতাকুণ্ডের পাহাড় গুলো হতে পরে আপনার ভ্রমনের জন্য আদর্শ স্থান । প্রথমে হানিফ , শ্যামলী , সউদিয়া গাড়িতে চট্টগ্রাম যাবার টিকিট কাটুন , ভাড়া ৪৫০ থেকে ৪৮০ । রাত ১১ টা বা ১২ টার গাড়ির টিকিট কাটলে সকাল ৫ টা বা ৬ টার মধ্যে শীতাকুন্ডে পৌঁছে যাবেন । এবার হালকা বাট এনার্জি আছে এই টাইপের কিছু খেয়ে নিন । সীতাকুণ্ডে ভালো মানের খাবারের হোটেল নেই বললেই চলে সুতারাং খাবারের ব্যাপারে বেশী এক্সপেক্টেশন না করাই ভালো । চন্দ্রনাথের পাহাড় যাবার ২ টা ওয়ে আছে । আপনি সরাসরি সিএনজি তে করে ইকো পার্ক হয়ে চন্দ্রনাথের পাহাড় যেতে পারেন এবং সিড়ি দিয়ে নিচে নামতে পারেন ( ফ্যামেলি বা সাথে মেয়ে মানুষ থাকলে হাইলি রিকমেন্ডেন্ট ) আবার পাহাড়ের রুপ দেখতে দেখতেও সিড়ি উপরে উঠতে পারেন । যারা ট্রাকিং বা বন্ধুদের সাথে যাবেন, আমি সাজেশ করব ২য় ওয়েতে যান । পাহাড়ে উঠার আগে সীতাকুণ্ড থেকেই পর্যাপ্ত শুকনো খাবার আর পানি কিনে নিবেন । এবাবদ খুব বেশী হলে খরচ হবে ১২০ টাকা ।
.
সীতাকুণ্ড থেকে পায়ে হেটেই চন্দ্রনাথের পাহাড় চলে যাওয়া যায় । রিকশায় না গিয়ে হেটেই চলে যান তাহলে অনেক কিছু দেখতে পারবেন । চন্দ্রনাথের পাহাড় ১২০০ ফুট উচু এবং উপরে উঠার জন্য প্রায় ২০০০ খাঁড়া সিড়ি আছে । আমার কাছে ৪০০০ মনে হয়েছে কারন দুটা সিড়ির মাঝে দূরত্ব এতটাই বেশী যে ২ টা সিরিকে ভেঙ্গে অনায়াসে ৪ টা সিড়ি বানানো সম্ভব । পুরো পাহাড় উঠতে আপনাদের ৩ থেকে ৪ ঘন্টা লেগে যাবে । চেস্টা করবেন রেস্ট নিয়ে ধীরে ধীরে উঠতে। আপনি যখন পাহাড়ের উপরের চলে যাবেন তখন প্রকৃতির এক অপার্থিব সুন্দর রুপ আপনার সকল ক্লান্তি দুর করে আপনার ভিতরে এক অসম্ভব ভালো লাগার সৃষ্টি করবে ।
.
সাথে যদি বেশী মানুষ থাকে তবে পাহাড় দেখা শেষ হলে নিচে নামার জন্য হাতের বাম পাশের রাস্তাটা অনুসরন করুন । এই রাস্তাটা পুরো ইকো পার্কের ভিতর দিয়ে চলে গেছে । পাহাড়ের উপর দিয়ে বানানো রাস্তার দুপাশের ছোট ছোট পাহাড় গুলোর রুপ দেখতে দেখতে নিচে নামতে থাকুন । ইকো পার্কের ভিতরে সহস্রধারা ও সুপ্তধারা ঝরনা দেখতে পারবেন । চন্দ্রনাথের পাহাড় থেকে ইকো পার্কের গেট প্রায় ৬ কিঃমিঃ দূরে অবস্থিত।
.
ইকো পার্কের গেট থেকে সীতাকুণ্ড ২০ টাকা সি এন জি ভাড়া । রাতে ১২০ টাকায় পেট ভরে খেতে পারবেন । সীতাকুণ্ড থেকে ঢাকা ৪৮০ টাকায় ব্যাক করুন।
.
নোটঃ আপনি চাইলে ট্রেনে জার্নি করে খরছ আরো কমাতে পারেন । তবে প্রায় ১২ কিঃ মিঃ ( সীতাকুণ্ড থেকে চন্দ্রনাথ পাহাড় +ইকো পার্ক )চড়াই উতরাই আর সব মিলিয়ে ৩০০০ টি (প্রায় ) খাঁড়া সিরি অতক্রম করার পর মনে হয় না আপনার শরীরে কোন শক্তি অবশিষ্ট থাকবে  । এক্ষেত্রে ফেরার সময় বাস রিকমেন্ডেন্ট ।



Blog Credit: রেজওয়ানুল কবীর

Comments

Popular posts from this blog

How Entrepreneurship Lead me to Workaholism

#এইসব দিনগুলি (শেষ পর্ব)

Online Job | Cover Letter