Care for Paws #1

ওই কুত্তা!!!
      শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। কখনো ভেবেছেন এই কুকুর আপনার কি ক্ষতি করেছিলো যে ওর নামটি আপনি গালি হিসেবে ব্যবহার করছেন? ভাবুন একবার, আপনার গলিতে কুকুরগুলো আছে বলেই আপনার বাসার আশেপাশে অপরিচিত কিছু দেখলেই ওরা ঘেউ ঘেউ করে আপনাকে জানান দেয়। র‍্যাব, পুলিশ ও বিভিন্ন আইনী প্রতিষ্ঠান কুকুরের সাহায্য নেয়। আপনাকে ডেকে বলে না - চৌধুরী সাহেব আসুনতো একটা মিশনে যাই।

কুকুর, একটি প্রভুভক্ত প্রাণী। সবাই ছোটবেলায় পড়েছি। কিন্তু আপনার অজান্তেই ঘটে চলেছে এমন অনেক অজানা কাহিনী যা হয়তবা আপনার ফেইসবুক টাইমলাইনে আসে না। দুই একটা পোস্ট পড়ে, একটা Cry ইমো দিয়ে অনেকেই হয়তো চোখের আড়াল করে ফেলি। কিন্তু করেনি একজন, না একটি দল, তার নাম Care for Paws

আমি পেশাদার লেখক নই, নই কোনো blogger ও। তবে দুই এক লাইন লেখাই যায় যারা এই নগর জীবনের ব্যস্ততা ছেড়ে এসে দাঁড়িয়েছেন এই অবহেলিত, বোবা প্রাণিদের পাশে। অনেকেই টাকার অভাবে  হয়তো চাইলেই অনেক কিছু করতে পারেন না, হয়তো ইচ্ছে অনেক, সাধ্য নেই। তারই মাঝে একটি ব্যতিক্রম নাম Care for Paws , যারা নিজেদের একান্ত জীবনের পাশাপাশি চালাচ্ছেন এমনি একটি সংস্থা যেখানে ওই #stray_dogs গুলোর সেবায় নিয়জিত।

রাস্তায় কুকুরের বাচ্চা দেখলে দুই এক সেকেন্ড দাড়িয়ে মজা নেওয়ার পাব্লিক খুব একটা কম নেই।  গত পরশুর ঘটনা, বাসার সামনের ১ বছরের বাচ্চার হাতে খেলনা বটি, খেলনা হলেও জিনিসটা লোহার। ঐটা নিয়ে এক কুকুরের বাবুকে মারতে যাচ্ছে বারবার। আমি দেখায় ধমক দিলাম, হয়ত অনেকেই দিত, কিন্তু কথায় আছে না, Education Begins at Home. আরে ভাই, কি দরকার ছিল ঐ ছোট বাচ্চাটির হাতে Stray Dogs ক্ষতি করার? হ্যাঁ, আমিও বুঝি ব্যাপারটা ইচ্ছা করে হয়তো করা হয়নি। কিন্তু একটু সাবধানতার জন্য আপনাকে ১ টাকা খরচ করতে হবে না। আপনার বাচ্চাকে শিখিয়ে দিন না যে ওদের ও ব্যাথা লাগে, ওরাও মহান আল্লাহ্‌ এর সৃষ্টি। আপনার হয়ত দুটি বাচ্চা, একটি যদি অন্যটির চাইতে ৩ বছর ছোট হয়, আর আপনার কিনে দেওয়া সেই খেলনা বটি দিয়ে যদি ছোট বাচ্চাটির চোখে গুতো মারে??? সহ্য করতে পারবেন তো নাকি?

সত্যি বলতে আমি ভাই বিড়াল প্রেমি, জন্মের পর থেকে বাসায় বিড়াল দেখে বড় হয়েছি, হয়তোবা আগে আমার ফ্যামিলিতে সেই পর্যায়ে যেতে পারিনি যে রাস্তার বিড়াল এনে ক্যাট ফুড কিনে এনে খাওয়াবো। এখন ভাল অবস্থায় আল্লাহ্‌ রেখেছেন, তাই আমার বাসায় ৩ টা ফুটফুটে বিড়াল। কুকুর বিড়ালের বিরোধী, আমার টুই, টুশকেও বাইরের কুকুর তাড়া দেয়, তাই বলে কি ওদের বিষ দিবো? একদমি না। ভাই, কি দরকার আপনার বিড়ালকে বাইরে পাঠানোর? আমার টুই বাইরে থেকে মার খেয়ে আসলে আমি কি বাইরে যেয়ে কুকুরগুলো মেরে ফেলবো? নিজেদের একটু সাবধান থাকতে হবে। Care for Paws এমন একটি জায়গা যেখানে আপনি কুকুর বিড়াল ভালবাসেন বলেই আছেন। আমার কুকুর নেই, বিড়াল আছে, তাই বলে Stray Dogs কে লাথি মেরে বিড়াল নিয়ে বসে থাকলে তো সমস্যা।

আপনার বাসায় আরেক জনের পোষা বিড়াল ঢুকে, চুরি করে মাছ খায়, অথবা আপনার-ই সখের মেয়ে বিড়ালটার সাথে বন্ধুত্ব করে। তো কি করবেন? ঝাড়ু দিয়ে মারবেন? অনেকেই বলে বিড়ালের হাড্ডি! বিড়ালের হাড্ডি শক্ত জানলেন কেমন করে? আপনি কি কোরিয়ান? আজকের ডিনার টা কি বিড়ালের হাড্ডি ছিল? সবারই ব্যাথা লাগে, কোন লেভেলের ভয় দেখাচ্ছেন সেটা আপনার ব্যাক্তিগত ব্যাপার, হয়ত আপনার বিড়ালটিও একজনের ঘরে মার খেয়ে আসবে, সেইদিন মনে রাখবেন Tit for Tat.

অনেক লিখে ফেলেছি, হয়ত অনেকেই বিরক্ত হবেন, আগেই আমি দুঃখিত। আমার লেখার প্রেরণা দিয়েছেন Mahi Nur আপু। আপনাদের ভালো খারাপ লাগলে কমেন্ট এ জানাবেন, আর বিরক্ত করব না। Best of luck to Care for Paws.



Written by: Sagor S. Costa
Inspired by: Mahi Nur (Admin)

Comments

  1. Thanks a lot for the courtesy. It's your love and dedication for stray that has inspired me.

    Thanks a lot for writing this beautiful piece.

    ReplyDelete
    Replies
    1. #Mahi_Nur apu, 50% of this blog is for your inspiration

      Delete

Post a Comment

Popular posts from this blog

How Entrepreneurship Lead me to Workaholism

#এইসব দিনগুলি (শেষ পর্ব)

Online Job | Cover Letter