$$$ অনলাইনে আয় $$$

Fiverr , Upwork , Freelancer , People Per Hour নামগুলো অনেকেই শুনেছেন। হয়তো কোন এক সময় একাউন্টও করেছিলেন। কালের বিবর্তনে ধৈর্য হারিয়ে ফেলেছেন নিশ্চয়ই। অনলাইনে আয়ের ইচ্ছা অনেকেরই, কিন্তু অল্পবিদ্যা ভয়ংকরী কথাটা জানা আছে তো?

 

আসুন একটু ঘেঁটে দেখা যাক। মেয়ে সুন্দর হলে আমরা ছেলেরা তাকে সুন্দর সুন্দর কবিতা-ছড়া লিখে টেক্সট করি। আপনাকে কোন ক্লায়েন্ট নক দিলে অথবা Invitation পাঠালে আপনাকেও ঐ ক্লায়েন্টকে পটানোর যোগ্যতা থাকতে হবে। তো যোগ্যতা তো আর কেউ মায়ের পেটে থাকা অবস্থায় অর্জন করেন না। আপনাকে নিজেকে গড়ে নিতে হবে। ক্লায়েন্টকে গুছিয়ে যে ম্যাসেজ পাঠানো হয় তাকে বলে Cover Letter. এটার sample দেখতে নিচের link এ ক্লিক করুন-

http://www.247-va.com/2018/01/adsbygoogle-window.html

মনে আছে তো অল্পবিদ্যা ভয়ংকরী? তবে কেনো নিজেকে কোন কাজের যোগ্য করে না তুলে আগেই টাকার পিছনে হাঁটছেন? অনেক প্রতিষ্ঠানই আপনাদের শেখাবার জন্যে আছে, সবাই ভাওতাবাজী করে না। আর অধিকাংশ প্রতিষ্ঠানই চায় তাদের শিক্ষার্থীরা ভালো করুক। এক্ষেত্রে ঢাকায় অনেক প্রতিষ্ঠান পেয়ে যাবেন। অথবা Google এ একটি Search দিলেও আপনি অনেক তথ্য পেয়ে যাবেন।

আপনি যদি সবেমাত্র শুরু করার কথা ভেবে থাকেন, তাহলে বলবো একটু দেখুন, ভাবুন, জানুন, তারপর একটি সিদ্ধান্ত নিন।
কোন একটি কোর্সে ১৫ থেকে ২৫ হাজার টাকা দিয়ে ভর্তি হয়ে শেষে ধৈর্য হারিয়ে ফেললে লস আপনার। আপনি Freelancing শুরু করতে চাইলে কিছু কোর্সের বেপারে বলছি-

Responsive Web Design - এই কোর্সটির প্রতি অনেকে আগ্রহ থাকে এবং অনেকেই এই কোর্সের পর সফলতা অর্জন করেছেন। কিন্তু সবাই যে রাতারাতি ডলার কামিয়ে আঙুল ফুলে কলাগাছ, বেপারটা সেরকম নয়। মেধা, ধৈর্য আর শ্রম দিয়ে আগাতে থাকলে আপনিও হয়ে উঠতে পারেন একজন সফল Freelancer.

Graphics Design - যারা Adobe Illustrator, Power Point, Adobe Phptpshop এ ছবি এডিট করেন, তারা সহজেই Graphics Design কোর্সটি করে নিতে পারেন অথবা Internet থেকে Tutorial নিয়ে একটি Professional ID খুলে হয়েই যেতে পারেন Freelancer. ফ্রীলান্সার হতে Fiverr , Upwork , Freelancer , People Per Hour এ একাউন্ট থাকা লাগবে না, ফ্রীলান্সিং মানে স্বাধীন পেশা, সেটা আপনার নিজের চায়ের দোকানের দুই ঘন্টা কাজ করলেও ফ্রীলান্সিং বলা যাবে।

SEO & SMM - এই বেপারটি একটু ক্রিটিকাল। হয়তোবা অনেকে SMM বা Social Media Marketing সহজ মনে করেন কিন্তু আপনি গুগলে সার্চ দিলেই বুঝবেন ব্যাপারটার জটিলতাও অনেক।

আপনার কাছে কোর্সে ভর্তি হবার টাকা নেই, তাছাড়া ইংরেজি কম বোঝেন?
তাহলে আপনি বাংলায় লিখুন Avro দিয়ে। হয়ে উঠুন blogger. এই ক্ষেত্রে আপনাকে হয়তো Domain কেনার জন্যে সর্বোচ্চ $10 খরচ হবে।

Facebook, LinkedIn, Twitter, Instagram, ও হয়ে উঠতে পারে আপনার আয়ের উৎস। সেটা নিয়ে পরবর্তী ব্লগ এ আলোচনা করব। যেকোনো প্রশ্ন (অবশ্যই Online রিলেটেড) এর জন্যে যোগ দিন আমাদের Facebook Group এ।

Outsourcing & Freelancing Community

Comments

Popular posts from this blog

How Entrepreneurship Lead me to Workaholism

#এইসব দিনগুলি (শেষ পর্ব)

Online Job | Cover Letter