চাকুরী নিয়ে ভাবনা? আর না!




"চাকুরী" কারো কারো কাছে সোনার হরিণ, কারো কারো কাছে সে তো অলিভ বস্তু। আপনি জানেন কি বাংলাদেশে বর্তমানে কতজন স্নাতক পাশ করা ছেলে-মেয়ে ১২,০০০ টাকায় চাকুরী পেলেও নিজেকে মানিয়ে নিয়ে চলে? স্নাতক পাশ করে বেসরকারী প্রতিষ্ঠানে মার্কেটিং এর জবের পেছনে ঘুরে অনেকেই। আপনি রাস্তায় বের হলেই দেখবেন অজস্র মানুষ ব্লেজার, টাই-স্যুট পরে রাস্তায় থাকেন। সবাই কিন্তু মাল্টি-ন্যাশনাল কোম্পানীর নয়। অনেকে চাকুরী খুঁজতেও এইভাবে বের হন।

বেকারত্ব একটি সামাজিক ব্যাধি অথবা সংকট। ইংরেজি আনএমপ্লোয়মেন্ট (Unemployment) শব্দটি থেকে বেকারত্ব শব্দটি এসেছে। একজন মানুষ যখন তার পেশা হিসেবে কাজ খুজে পায় না তখন যে পরিস্থিতির হয় তাকে বেকারত্ব বলে। বাংলাদেশের শ্রমশক্তি সম্পর্কিত জরিপে (২০০২-০৩ এবং ২০০৫-০৬) ১৫ বছর বা তদূর্ধ্ব বয়সের এমন ব্যক্তিকে বেকার বিবেচনা করা হয়েছে যে সক্রিয়ভাবে কাজের সন্ধান করা বা কাজের জন্য প্রস্তুত থাকা সত্ত্বেও কোন কাজ করে নি। বাংলাদেশে বেকারত্বের এই সংজ্ঞা দৃশ্যমান ও অদৃশ্য আংশিক কর্মসংস্থান সম্পর্কিত ধারণার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ উৎপাদনের অন্যান্য উপাদানের মধ্যকার মৌলিক ভারসাম্যহীনতাকে প্রতিফলিত করে। ২০০২-০৩ এবং ২০০৫-০৬ সালের বাংলাদেশের শ্রমশক্তি ও জরিপ অনুযায়ী দেশের মোট বেসামরিক শ্রমশক্তি ছিল যথাক্রমে ৫৬.৩ ও ৪৯.৫ মিলিয়ন যার মধ্যে ৩৬.০ ও ৩৭.৪ মিলিয়ন ছিল পুরুষ এবং ১০.৩ ও ১২.১ মিলিয়ন ছিল মহিলা। কিন্তু কর্মজীবী শক্তি বেড়ে দাঁড়ায় যথাক্রমে ৪৪.৩ ও ৫৭.৪ মিলিয়ন যার মধ্যে ৩৪.৫ ও ৩৬.১ মিলিয়ন ছিল পুরুষ এবং ৯.৮ ও ১১.৩ মিলিয়ন ছিল মহিলা। ফলে বেকার জনসংখ্যা বেড়ে দাঁড়ায় ২.০ ও ২.১ মিলিয়ন যার মধ্যে যথাক্রমে ১.৫ ও ১.২ মিলিয়ন ছিল পুরুষ এবং ০.৫ ও ০.৯ মিলিয়ন ছিল মহিলা। দেশে কর্মজীবী শক্তির চেয়ে শ্রমশক্তির বেশি বৃদ্ধির কারণে বেকার সংখ্যার পরিমাণ বেড়েই চলেছে। [তথ্যঃ https://goo.gl/wAEH67]

পড়াশুনা অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমান বিশ্বে আপনাকে অবশ্যই এমন কিছুর জ্ঞান অর্জন করতে হবে যা দিয়ে আপনি অন্য একজন স্নাতক-পাশ করা মানুষের থেকে এগিয়ে থাকবেন। ২০১৭ এর ঘটনা, আমার পরিচিত একজন মানুষ খুলনার কোন এক নামকরা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী অর্জন করে ঢাকায় আসেন সরকারী চাকুরীর খোঁজে। শেষে এক International Call Center এ চাকুরী পান। এই ব্যাপারে অনেকেই জানেন না হয়ত যে এইসব চাকুরীর প্রধান শর্ত হল ইংরেজিতে দক্ষতা। উনার ইংরেজি যথেষ্ট ভালো তাই উনি চাকুরী টা পেয়ে গেলেন। চাকুরীতে জয়েন করার পর উনাকে বলা হলো প্রয়োজনীয় নোটস যেন Microsoft Word এ লিখে রাখেন। কম্পিউটার ওপেন করার পর উনি বসে থাকলে বস উনাকে আবার বলেন। ঐ ভদ্রলোক বসকে বলেন যে উনাদের ওইখানে কম্পিউটার দরকার পরত না, তাই উনিও গরজ করে শেখেন নি... বাকী কাহিনী আপনি কল্পনা করে নেন।

এই ২০১৮ তে এসে কি করতে চাচ্ছেন? চাকুরী না হলে বিদেশ চলে যাবেন? নাকি ব্যবসায় হাত বাড়াবেন? আরে ভাই, আপনি যদি একটা কম্পিউটার ই চালাতে না পারেন, তাহলে স্নাতক ডিগ্রী নিয়ে আপনার বিয়েতেই সাহায্য পাবেন, জীবন চালাতে চায়ের দোকান খুলে বসেন।

Facebook এ একাউন্ট নাই এটা বলবেন না যেন। কোনদিন এই একাউন্ট এ চাকুরীর পেজগুলোতে লাইক দিয়েছেন? News Feed এ চমৎকার রমনীদের অথবা নায়কের পেইজ আসে। BD Jobs এ যেয়ে একটা লাইক দিয়ে আসুন, আপনার অপকার হবে না।



GrameenPhone বাংলাদেশের নামকরা টেলিকম কোম্পানী। আপনি জানেন বর্তমানে গ্রামীনফোনের টোটাল কতজন এমপ্লয়ী আছেন? 3008 employees (Q3 2017)। উনারা সবাই কিন্তু পার্মানেন্ট। এছাড়া আরো ভেন্ডরস আছেন। কোনদিন ওদের WEBSITE এ ঘুরে আসুন, চাকুরীর ডেডলাইন পার হয়ে গেলেও যোগ্য প্রার্থী পাওয়া কঠিন। বিশ্বাস আপনার উপর।






MS Office এর নাম শুনেছেন তো? মেট্রিক পরীক্ষার পর কোর্স ও করেছিলেন তাইতো? আপনি কি জানেন ঠিক MS Office এর মতই দেখতে আরো বেশি অপশন সহ আপনার Gmail, Yahoo তেই অনলাইনে সব আছে? YouTube এ যেয়ে ইন্ডিয়ান বাংলা গান লিখে সার্চ না দিয়ে সার্চ দিন, "How to use Adobe Illustrator CS6", আপনার ১ টাকাও খরচ করতে হবে না। মানুষের ব্যানার, পোস্টার বানিয়ে টাকা কামান, এটাতো ফ্রিলান্সিং এর ই আরেক নাম।

অনেকেই আছেন যারা চাকুরী না পেয়ে আদা-জিরা নামক ফ্রিলান্সিং কোর্স শেখানোর প্রতিষ্ঠানে ১০ থেকে ২০ হাজার টাকা ব্যয় করেন। আরে ভাই, আর কত টাকা খরচ করবেন? আগে টাকা আয় করুন, তারপর নাহয় অন্য খাতে ব্যয় করবেন। আমি বলছিনা ফ্রিলান্সিং পেশা হিসেবে খারাপ, কিন্তু আপনার মেন্টালিটি যদি হয় যে চাকুরী না পেলে ফ্রিলান্সিং করে লাখ লাখ টাকা কামাবো, ভাই বাদ দেন, দুই দিন পরে সব ফ্রিলান্স একাউন্ট ব্যান হবে, পরে আবার বড় ভাই আর আদা-জিরা কোম্পানীতেই দৌড়াবেন। আগে জানুন, শিখুন, নিজেকে ঠিক করুন।

অনেক বড় বড় কথা বলে ফেলেছি, ভাল না লাগলে কিছু করার নেই। সত্য তিতা হলেও সত্য। ধন্যবাদ।

Comments

Popular posts from this blog

How Entrepreneurship Lead me to Workaholism

#এইসব দিনগুলি (শেষ পর্ব)

Online Job | Cover Letter